• বুধবার, ০৮ মে ২০২৪, ০১:৩৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
তাপ প্রবাহে বগুড়ার শেরপুরে প্রাণিসম্পদ দপ্তরের আলোচনা সভা শেরপুরে বিএনপি থেকে ইসলামী আন্দোলন বাংলাদেশে যোগ দিলেন চেয়ারম্যান পান্না কাজিপুরে ভাইস চেয়ারম্যান পদে শেষ মুহূর্তের প্রচারণায় তালা প্রতীকের সেলিম হোসেন বিশিষ্ট রাজনীতিবিদ ও পররাষ্ট্রনীতি বিশ্লেষক ড. সাজ্জাদ হায়দারের জন্মদিন আজ জাতীয় শিক্ষা সপ্তাহে সেরা কাজিপুরের অন্যরকম বিদ্যানিকেতন সেভেন রিংস্ সিমেন্ট’র হালখাতা ও পূর্ণ মিলনী অনুষ্ঠিত হয়েছে। কাজিপুরে জমে উঠেছে উপজেলা পরিষদের নির্বাচনী প্রচারণা কাজিপুরে জমে উঠেছে উপজেলা পরিষদের নির্বাচনী প্রচারণা কবিতা কি ও কবিতা লিখার নিয়ম- সাইফুল্লাহ মামুন বগুড়ার সারিয়াকান্দিতে ১০ম শ্রেণির এক ছাত্রীর রহস্যজনক মৃত্যু

জায়গা সংকট ও আর্থিক সমস্যার কারনে বন্ধ হয়ে যাচ্ছে সাকিনা খাতুন মহিলা মাদ্রাসা

রিপোর্টারঃ / ১৫ বার দেখা হয়েছে
প্রকাশিত হয়েছেঃ শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

মোঃ সুমন মিয়া, গংগাচড়া (রংপুর) প্রতিনিধি
রংপুর সিটি কর্পোরেশনের ১৩ নং ওয়ার্ড এর সুলতান মোড় বাজার সংলগ্ন নিজস্ব প্রতিষ্ঠান সকিনা খাতুন মহিলা মাদ্রাসা ও এতিমখানায় সবাইকে সহযোগিতা করার জন্য অনুরোধ করলেন মাদ্রাসার প্রতিষ্ঠাতা মালিক মাহফুজা বেগম। মাহফুজা বেগম তার নিজস্ব তহবিল থেকে ১০ শতক জায়গায় ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসের ২২ তারিখে এই সকিনা খাতুন মাদ্রাসাটি স্থাপিত করেন। ১৮ জন ছাত্রী নিয়ে মাদ্রাসাটির যাত্রা শুরু হয়। ধিরে ধিরে ছাত্রীদের সংখ্যা বেড়ে বর্তমানে ১২২ জনের মতো ছাত্রী রয়েছে, তবে ৭৫+ জনের মতো এতিম বাচ্চা রয়েছে, মাদ্রাসাটিতে আরবি উর্দু কওমি ও বাংলা পাঠ দান দিয়ে থাকে, পাশাপাশি পরিবারের সকল কাজকর্ম সহ কাপড় সেলাই শিখিয়ে থাকেন, এবং ২০১২ সাল এর পর থেকে জেএসসি ও এসএসসি বোর্ড পরিক্ষায় প্রতিবার অংশগ্রহণ করেন ৪-৫ জন ছাত্রী এবারের ২০২৪ সালের এসএসসি বোর্ড পরিক্ষায় অংশগ্রহন করেন ৪ জন ছাত্রী এবং তারা উত্তির্ন হন। মাদ্রাসাটিতে মহিলা শিক্ষক রয়েছে ৪ জন এবং কাজের বুয়া ১ জন কর্মরত রয়েছে। এত গুলো ছাত্রীদের জায়গা সহ খাবার দেয়া প্রায় অসম্ভব হয়ে দারিয়েছে মাদ্রাসাটির পক্ষে সুতরাং মাদ্রাসার প্রতিষ্ঠাতাটা মালিক এর একার পক্ষে চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। তাই সবাই এগিয়ে আসলে মাদ্রাসাটি টিকিয়ে রাখা সম্ভব, এমনটাই বলছে মাদ্রাসাটির এলাকার আশেপাশের লোকজন সহ মাদ্রাসার শুভাকাঙ্ক্ষীরা। এবং তারা আরো বলে বিভিন্ন সরকারি বেসরকারি ফাউন্ডেশন সহ সরকারী আর্থিক অনুদান ও প্রধানমন্ত্রীর তহবিল থেকে যদি একটু সহযোগিতা পায় তাহলে মাদ্রাসাটি টিকিয়ে রাখা সম্ভব। তাই আমাদের সকলের আকুল আবেদন আপনারা সবাই সহযোগিতা করে একটি শিক্ষা প্রতিষ্ঠানকে আলোকিত করুন।
এই বিষয়ে মাদ্রাসার প্রতিষ্ঠাতা মালিক মাহফুজা বেগম বলেন, আমি নিজের উদ্যোগে ও এলাকার মানুষের সার্বিক সহযোগিতা নিয়ে মাদ্রাসা এতিমখানাটি প্রতিষ্ঠা করেছিলাম। কিন্তু বর্তমানে মাদ্রাসার ছাত্র ছাত্রী বেড়ে যাওয়ার কারণে আমার একার পক্ষে চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। বর্তমানে মাদ্রাসার জায়গা সংকট হওয়ায় বাচ্চাদের ঠিক মতো জায়গা দিতে পারছি না, তাদের চাহিদা অনুযায়ী খাবার দিতে পারছি না। তাই আমি সর্বস্তরের জনসাধারণ সহ সরকারের সুদৃষ্টি কামনা করছি। আমার আকুল আবেদন আপনারা সবাই এই শিক্ষা প্রতিষ্ঠানটি বাঁচানোর জন্য এগিয়ে আসুন সবাইকে ধন্যবাদ। সহায়তাঃ পাঠানোর ঠিকানা রংপুর সিটি কর্পোরেশন ১৩নং ওয়ার্ড সুলতান মোড় বাজার বিকাশ : ০১৭৯৭৯১২৭৪৭ নগদ : ০১৭৯৭৯১২৭৪৭ অপপ হড়- ০২১০৩১৫২৪১৮১১ ঘধসব- গউ. তঅইওজ অইউটখখঅঐ ইৎধহপয হধসব- জধহমঢ়ঁৎ ইৎধহপয (৬০৮১) ইধহশ- ওঋওঈ ইঅঘক জড়ঁঃরহম হড়- ১২০৮৫১৪৫০ গড়নরষব হড়: ০১৭৯৭৯১২৭৪৭ সকিনা খাতুন মহিলা মাদ্রাসা ও এতিম খানা সুলতান মোড় বাজার ১৩ নং ওয়ার্ড রংপুর সিটি কর্পোরেশন রংপুর।
এ/হ


এ সম্পর্কিত আরও পড়ুন