• রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:০৩ অপরাহ্ন

সিরাজগঞ্জে ইসলামিয়া সরকারি কলেজ আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতার শুভ উদ্বোধন

রিপোর্টারঃ / ৯৭ বার দেখা হয়েছে
প্রকাশিত হয়েছেঃ বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪

সিরাজগঞ্জ অফিস :
মাদক ছেড়ে খেলতে চল, ক্রীড়াই শক্তি ক্রীড়াই বল’ এই পতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী ইসলামিয়া সরকারি কলেজ কর্তৃক কলেজে ১৬ টি দলের সমন্বয়ে আন্তঃ বিভাগ ফুটবল প্রতিযোগিতার শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারী ২০২৪) সকাল সাড়ে দশটায় ইসলামিয়া সরকারি কলেজ মাঠে আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুভ উদ্বোধন অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশনের পাশাপাশি জাতীয় পতাকা ও অ্যাথলেটিক্স ক্রীড়া পতাকা উওোলনের মধ্যে দিয়ে বেলুন উড়িয়ে এর শুভ উদ্বোধন ঘোষণা করেন ইসলামিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এস. আই. এম. এ রাজ্জাক। পরে উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা সভা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামিয়া সরকারি কলেজের উপাধ্যক্ষ মো. মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন দর্শন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. আজহারুল ইসলাম, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ইসলামিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এস. আই. এম. এ রাজ্জাক।
অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. এস আই. এম. এ রাজ্জাক তিনি তার বক্তব্য বলেন, খেলাধুলায় তরুণদের কে অসামাজিক কাজ থেকে বিরত রাখে. খেলাধুলাসহ সুস্থ সাংস্কৃতিক চর্চা সৃষ্টিশীল প্রজন্ম গঠনে কার্যকর ভূমিকা রাখে। খেলাধুলা মানসিক বিকাশ ও শরীর গঠনে সহায়তা করে। ক্রীড়ার মাধ্যমে খেলোয়াড় সুলভ মনোভাব তৈরির দ্বার উন্মুক্ত হয়। ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে শিশু ও যুবদের পর্যায়ে এর মধ্যে নেতৃত্বের বিকাশ ঘটে। বর্তমান সরকার শিক্ষাখাতে নানান উন্নয়ন করাসহ রাস্তাঘাট, বিদ্যুৎ, বই খাতাসহ নারী-পুরুষের চাকুরী বা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছেন এবং শিক্ষা উপবৃত্তি প্রদান করছেন তখনই ছেলে মেয়েরা এমনিতেই স্কুল ও কলেজ মুখি হচ্ছে। যার ফলে শিক্ষার্থীরা খেলাধুলার সুযোগ পেয়ে মাঠে আসছে। আন্তঃ বিভাগ ফুটবল প্রতিযোগিতা কলেজ পর্যায়এ প্রতিযোগিতার মাধ্যমে ভাতৃত্ববোধ ও একে অন্যকে চেনার সুযোগ তৈরি হচ্ছে। প্রাচীনতম এই কলেজটি ইতিমধ্যেই ১০০ বছর অর্থাৎ শতবর্ষ পূর্ণকরেছে এই শিক্ষা প্রতিষ্ঠানটি খেলাধূলার মাধ্যমে আরো পরিচিত হোক এই শিক্ষা প্রতিষ্ঠানটি।
অনুষ্ঠানের সভাপতি উপাধ্যক্ষ মো. মোস্তাফিজুর রহমান তিনি বলেন-মনের আনন্দ সবচেয়ে বড় আনন্দ। খেলা ধুলার মাধ্যমে তরুণরা আনন্দ পেয়ে থাকে। সমাজ কে মাদক মুক্ত রাখতে হলে সংস্কৃতিক চর্চার বিকল্প কিছু নেই। একজন বাজে মানুষ কে রাগ ও চাপ দিয়ে কখনো ভালো  করা যায়না। ভালোবাসা দিয়ে মানুষ কে ভালো করা যায়। বড়দের শ্রদ্ধা ছোটদের স্নেহ করলে ভালোবাসা পাওয়া যায়। কাজেই আমরা যারা তরুণ আছি সমাজের সবাই কে সম্মান করবো ভালোবাসবো।
এসময়ে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, শিক্ষক পরিষদের সন্মানিত সম্পাদক মো. জাহাঙ্গীর হেলাল তালুকদার, ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. আব্দুল ওয়াহাব মিয়া, হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. মাহমুদুল আলম খান, এসময়ে আরো উপস্থিত ছিলেন, দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মো. সাখাওয়াৎ প্রিন্স, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহকারি অধ্যাপক মো. আব্দুল মতিন, গণিত বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. শহিদুল ইসলাম, ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক সৈয়দ মোহাম্মদ আলী, প্রভাষক তানিয়া সুলতানা, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. শাহীন কবীর, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহকারি অধ্যাপক মো.রিপন, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান সহকারি অধ্যাপক মির্জা সুলতান মাহমুদ, প্রভাষক মো. আকরামুল ইসলাম, পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মোহাম্মদ আবুল বাশার, প্রভাষক মো. আবু তালহা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মোছাঃ খাদিজা সুলতানা, ও সহকারি অধ্যাপক কাজী জান্নাতুল ফেরদৌস জাহান, আরবী বিভাগের বিভাগীয় প্রধান প্রভাষক ড. মো. মাহ্ফুজুর রহমান, ইসলাম শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধান সহকারি অধ্যাপক রুহল আমিন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগের প্রধান সহকারী অধ্যাপক মোঃ হাফিজুর রহমান, রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান প্রভাষক মোছাঃ তাসমিম নাহার লাকী, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের বিভাগীয় প্রধান প্রভাষক মো. শরিফুল ইসলাম, এছাড়াও আরো উপস্থিত ছিলেন ইসলামিয়া সরকারি কলেজ ছাত্রলীগ ও জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শিহাব আহমদে জিহাদ, ও জেলা ছাত্রলীগের সাবেক বিজ্ঞান উপ বিষয়ক সম্পাদক মো. শাহাদত হোসেন, এবং ইসলামিয়া সরকারি কলেজ ছাত্রলীগের মো. সাব্বির প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহকারি অধ্যাপক মো.রিপন, এবং আন্তঃ বিভাগ ফুটবল টুর্নামেন্ট প্রতিযোগিতা ধারাভাষ্যকার হিসেবে ছিলেন সিরাজগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার অফিসিয়াল মো. আব্দুল্লাহ আল মাহমুদ রানা।


এ সম্পর্কিত আরও পড়ুন