• শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
মহেশপুরে অমর ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন জহির রায়হান থিয়েটারের ৩০ বছর পূর্তি আলোচনা সভা, ও সাংস্কৃতিক অনুষ্ঠিত সাপাহারে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-অনুষ্ঠিত কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক চোরাকারবারি আটক সিরাজগঞ্জ জেলা বিএনপির আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দিনব্যাপী কর্মসূচি পালন শেরপুরে চাঁদা না পেয়ে মারধর অপহরণ থানায় মামলা কাজিপুরে ৮ টি গাঁজার গাছসহ এক কারবারী গ্রেপ্তার উল্লাপাড়ার মওলানা আব্দুর রশিদ তর্কবাগিশ উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত কাজিপুরে সোনামুখীতে এম মনসুর আলী স্মৃতি ভলিবলের ফাইনাল খেলা অনুষ্ঠিত রায়গঞ্জের পাঙ্গাসীতে অসহায় ও দুঃস্থ পরিবারের মধ্যে চাউল বিতরন

রিপোর্টারঃ / ১৫৯ বার দেখা হয়েছে
প্রকাশিত হয়েছেঃ বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩

গাইবান্ধা প্রতিনিধি:
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ও গাইবান্ধা জেলা শিল্পকলা একাডেমির প্রযোজনায় নিজস্ব মিলনায়তনে মঙ্গলবার রাতে চিরায়ত বাংলা নাটক ‘ছেঁড়া তার মঞ্চায়ন হয়। তুলসী লাহিড়ীর রচনায় নাটকটির নির্দেশক ছিলেন মো. মেহেদী তানজির ও সহকারি নির্দেশক ছিলেন সৈয়দা তাসনিম পুঁথি। এছাড়া নাটকের প্রযোজনা নির্মাণ ও মঞ্চায়ন নির্বাহী ছিলেন আলি আহমেদ মুকুল ও সমন্বয়কারী ছিলেন মো. আলমগীর কবির।
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শাহরিয়ার শমিত, শামীম খন্দকার, শাহজাহান আলী সরকার, মিষ্টি শাহরিয়ার, অনন্য শাহরিয়ার, আলম মিয়া, রবিজল হক, রাসেল মিয়া, নাবিল আহমেদ, এনামুল হক, বায়োজিদ হোসেন, রেজাউল করিম মুন্না, ময়নুল হোসেন, রিদয় সরকার, রবিউল ইসলাম রবি, মেজবাউল হক মিঠু প্রমুখ। সংগীতে ছিরেন নুরুল ইসলাম, ওমর আলী সানি ও সেট ডিজাইনে খাইরুল বাশার, জগন্নাথ চক্রবর্ত্তী এবং আলোকসজ্জায় এহতে শামুল হক অন্তর। নাটকটি দেখতে শিল্পকলায় উপচেপড়া ভীড় লক্ষ্য করা যায়।
উল্লেখ্য, ছেঁড়া তার তুলসী লাহিড়ীর বাস্তববাদী একটি নাটক। এই নাটকে ১৯৪৩ সালে বাংলা অঞ্চলের দুর্দশা উঠে আসলেও সমসাময়িক বাস্তবতায় এই হালের কতটা পরিবর্তন সাধন হয়েছে তা অনুসন্ধান জরুরী। অতীতকে পর্যবেক্ষন করলে বর্তমানের রূপরেখা আরও বেশী প্রজ্বলিত হয়।
এ/হ


এ সম্পর্কিত আরও পড়ুন